Thursday, June 15, 2017

একটু 'হাবিজাবিস' উপক্রমণিকা ঃ

বাংলা উদ্ভট মজার ছড়া (Bengali/Bangla Nonsense Poem/Rhyme/Verse) পড়তে আমার ভীষণ ভালো লাগে। মজার ছড়া লিখেও আমি খুশি হই। আরও ভাল লাগে, যখন আপনারা, অর্থাত পাঠকেরা তা পছন্দ করেন। আমার পক্ষে সুকুমার রায়কে ছোঁওয়া শুধু দুঃসাধ্যই নয়, অসম্ভবও বটে। তবু এই সামান্য প্রচেষ্টা। বাংলা উদ্ভট মজার ছড়া নিয়ে এখানে, এই 'হাবিজাবিস'-এ নিশ্চয়ই আসব। আপনারাও এই বাংলা ছড়ার রাজ্যে এলে খুশি হব। অতএব, আজ থেকে আবার 'হাবিজাবিস'।

‘উদগোড়িয়ার গপ্পো’…. একটি ননসেন্স রাইম বা ননসেন্স পোয়েম। উদ্ভট বা খেয়ালরসের ছড়া। যেসব ছড়ার মাথামুন্ডু কিস্যু নেই। নিজের খেয়ালেই যে ছড়া এগোয় বা পিছোয় (আজ্ঞে হ্যাঁ, ঠিকই পড়েছেন – পিছোয়)। কখন যে কী ঘটবে সে সব ছড়ায় – বলা মুশকিল। খেয়ালরসের বিচিত্র সব উপাদান যে কখন, কোথায় এসে হাজির হবে, তা কারোর পক্ষেই বলা মুশকিল। আজ্ঞে হ্যাঁ, সেটা লেখকের পঙ্গেও বোধ হয়, সম্ভব নয়। আসলে, আমার মনে হয় ননসেন্স রাইম বা ননসেন্স পোয়েম লেখা যায় না। তারা নিজের থেকে এসে হাজির হয় তার সৃষ্টিকর্তা লেখকের কাছে। আমি তো অন্তত, এত ভাবনাচিন্তা করে, আঁটঘাট বেঁধে উদ্ভট ছড়া লিখে উঠতে পারি না। আমি খেয়াল করে দেখেছি, এ ব্যাপারে বেশি কিছু ভাবলেই, সব কিছু কেমন কেঁচে গন্ডুষ হয়ে যায়, ঘেঁটে ‘ঘ’ হয়ে যায়। তাই সেই চেষ্টা আমি বর্জন করেছি। আর সেই জন্যই, এইসব ছড়া লেখার ব্যাপারে আমার কোনও কৃতিত্বও নেই। আমার ক্ষেত্রে, বড়োজোর সঙ্গের ছবিগুলো দিয়ে আমি ‘ঠেকনা’ দিই মাত্র। (আজকের চিত্রণে আমি কিছুটা ‘কোরেলড্র’-এর সাহায্য নিয়েছি।) সে-ই কোন কালে, উদ্ভট ছড়ার এক বিশিষ্ট পথিকৃত, Lewis Caroll-এর ‘Jabberwocky’ ছড়াটি পড়বার পর বহুদিন ধরেই আমার মনে হচ্ছিল – এই ধরণের কিছু লেখার ব্যাপারে আমিই বা একটু ‘হাত পাকাবার’ দুঃসাহস দেখাই না কেন?! আর তারই ফলশ্রুতি আজকের এই উদ্ভট ছড়া – ‘উদগোড়িয়ার গপ্পো’। ভালো থাকবেন।

আজ মোট ৫ ছড়াই থাক। 'হাবিজাবিস' BLOG-এর সঙ্গের সব ছবিগুলি আমার আঁকা। পরের পোস্টে আরও ছড়া। অলমতি বিস্তারেণ। আনন্দম। 









No comments:

Post a Comment

You may please post your comments on the posts you like. Thanks.