Friday, August 10, 2018

।। উদ্ভট বাংলা ছড়া, Nonsense Rhyme ও কিছু এলোমেলো চিন্তাভাবনা।।।

# কবিতা / ছড়া :
।। কিছু এলোমেলো চিন্তাভাবনা।।

জীবনের যা কিছু উদ্ভট, যা কিছু খেয়ালরসে সংপৃক্ত, যার সামনে পড়লে রোজকার চিন্তাভাবনা হঠাতই এলোমেলো হয়ে পড়ে, সেই সব অদ্ভুত জিনিসই আমাকে ভাবায়! আমাকে উদ্বুদ্ধ করে বিচিত্র সেই সব ঘটনাকে নিয়ে নাড়াচাড়া করতে, কলম ধরতে, ছবি আঁকতে, চিন্তা করতে। হয়তো আমার এই ভাবনার কোনও মূল‍্য নেই। তবু আমি ভাবি এই সব নিয়ে, বিচরণ করি উদ্ভটতায় মোড়া আমার এই বিচিত্র শ‍ষ‍্যক্ষেতে।
আমারও অনেক আগে এইরকম চিন্তাভাবনা নিয়ে অজস্র অমর সৃষ্টি করে গেছেন সুকুমার রায়, যাঁকে গুরু মেনে আমি স্বচ্ছন্দে এগিয়ে যাই খেয়ালরসে মোড়া উদ্ভট সব ছড়া লেখায়, অনুগল্প রচনায়, ছবি আঁকায়। আমার বিনম্র শ্রদ্ধা আমাকে স্মরণ করিয়ে দেয় লুই ক‍্যারল, এডওয়র্ড লিয়রের সব অমর সৃষ্টিকে। মনে পড়ে, প্রিয় গ্রিম ভাইদের রূপকথার কথা। মনের কোণে উঁকি দেয় রবীন্দ্রনাথ ঠাকুরের 'খাপছাড়া' ও অন‍্যান‍্য মজাদার ছড়ার সম্ভার, কাজী নজরুলের মজার ছড়াগুলোও, যে সবগুলো ভাবায়, আনন্দ দেয় - এই এত বছর পরেও! পরবর্তীতে অনেক বিশিষ্ট কবি ও ছড়াকারের বিশিষ্ট অনেক লেখাও আমি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

আমার একটাই আফশোষ, ছোটোদের জন‍্য পত্র পত্রিকার বড়োই অভাব, যেখানে ছোটোরা পাবে তাদের মনের মতো ছড়া আর কবিতা। সেই সড় পত্রিকাগুলোতে তারা পায় বহুলাংশেই গল্প, প্রবন্ধ, বিজ্ঞান, খেলাধুলো আর ক‍্যুইজ ইত্যাদি। হয়তো ব‍্যতিক্রম আছে, কিন্তু তা আর কতটুকু!

আমার একটাই ইচ্ছে - যে ছড়ার সৃষ্টি ও ছড়িয়ে যাওয়া সাম্রতিক কালে নয় - চর্যাপদ, মঙ্গলকাব্য বা তারও আগে থেকে, যা অজস্র মানুষকে মজায় মজিয়ে, আনন্দ দিয়ে এসেছে আবহমানকাল ধরে, তা যেন সাহিত্যের আঙিনা থেকে চিরতরে হারিয়ে না যায়! সকলে ভালো থাকবেন। শুভেচ্ছা নেবেন।

-- রবিন বন্দ‍্যোপাধ‍্যায়
কলকাতা ৭০০০৭০
১১ অগস্ট ২০১৮।








No comments:

Post a Comment

You may please post your comments on the posts you like. Thanks.